ফ্রিতে স্বাস্থ্য সেবা দিতে যাচ্ছে গুগল Google health


গ্রাহকদের মধ্যে ঘুমের সমস্যাজনিত নাক ডাকা এবং সর্দি-কাশির সমস্যা সনাক্ত করতে কাজ করবে এই দু’টি ডিটেকশন ফিচার। তবে আপাতত প্রথমে পিক্সেল এবং পরে অ্যান্ড্রয়েড  ভার্সনের ওপরেই কাজ করবে গুগল।
এর মাধ্যমে ব্যবহারকারী আগে থেকেই তার স্বাস্থ্যগত তথ্য জানবে এবং  সচেতন হওয়ার সুযোগ পাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
Next

তথ্যপ্রযুক্তির বিস্ময়কর অবদানে আমরা মুহূর্তেই প্রয়োজনীয় তথ্য খুব সহজেই পেয়ে যাচ্ছি। আর এর পিছনে সবচেয়ে বড় অবদান রেখেছে জনপ্রিয় টেক কোম্পানী গুগোল। গ্রাহকদের ইন্টারনেট ব্যাবহার সহজ থেকে সহজতর করে তুলতে বিভিন্ন ধরনের ফিচার নিয়ে গুগোল নিয়মিত কাজ করে চলছে। জনপ্রিয় মাধ্যম গুগলে প্রায় সব রকমের সেবা পাওয়া যায়। 

আর নিয়মিত গুগোল ডেভলপারেরা যুগ উপযোগী নানান সব ফিচার নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন। বর্তমানে দুটি নতুন ডিটেকশন ফিচারের উপর কাজ করছে গুগল। এগুলোর দুটোই স্বাস্থ্য সম্পর্কিত ফিচার। গ্রাহকদের মধ্যে ঘুমের সমস্যা জনিত, নাক ডাকা, সর্দি ও কাশির সমস্যা শনাক্ত করতে কাজ করবে এই সব ফিচার।

এই  ডিটেকশন ফিচারের মধ্যে প্রথমে পিক্সেল এবং পরে এন্ড্রয়েড ভার্সন এর উপরেই কাজ করবে বলে গুগল তাদের ওয়েবসাইটে জানিয়েছে। তাদের অনেক হেলথ সেন্সর সিস্টেম ইতিমধ্যে সক্রিয় রয়েছে। গুগোল  ডেভলপার টিম নিয়মিত গবেষণা চালিয়ে যাচ্ছে। ফিচারটি ব্যবহারের সময় যাতে কোনো গ্রাহক কোন জটিলতার সমস্যায় না পড়ে সেজন্য গুগল তাদের কর্মীদের মধ্যে ফিচারটি পরীক্ষামুলক ভাবে চালু করেছে

এই নতুন ফিচারটিতে অ্যাডভান্স সেন্সর সিস্টেম ;

ক্যাপাবিলিটি ও এবং বেড সাইড মনিটরিং অ্যালগরিদম ব্যবহার করা হয়েছে। ফিচার এর মধ্যমে ব্যবহারকারীকে তার শরীরের অবস্থা অর্থাৎ ঘুম সর্দি ও কাশি সম্পর্কে জানাবে। অর্থাৎ গুগোল ভিকটিমের ব্যবহৃত ডিভাইস ডিটেক্ট করে বলে দিবে তার শরীরের অবস্থা কেমন।  

র মাধ্যমে ব্যবহারকারী আগে থেকেই তাঁর শরীরের অবস্থা সম্পর্কে জানতে পারবে এবং সচেতনতা অবলম্বন করতে পারবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। ফলে খুব সহজেই যে কেউ তার এই সাধারণ রোগ গুলো সম্পর্কে জানতে পারবে ফলে প্রয়োজনীয় সেবা আগে থেকেই নিতে পারবে বলে ঝুঁকির আশঙ্কা অনেকটাই কমে যাবে।

তথ্যপ্রযুক্তির উন্নয়নের যুগে এখন হাতের কাছেই প্রয়োজনীয় তথ্য আমরা পেতে পারি কয়েক সেকেন্ডের মধ্যেই। আর এ সেবা দিচ্ছে জনপ্রিয় সাইড গুগল। সম্প্রতি দু’টি ডিটেকশন ফিচারের ওপর কাজ করছে জনপ্রিয় এই প্রতিষ্ঠানটি।

গ্রাহকদের ইন্টারনেট ব্যবহারের পদ্ধতিকে সহজ থেকে আরও সহজতর করে তুলতে বিভিন্ন ফিচার ডেভেলপের কাজ করছে গুগল। এর মধ্যে নতুন যে দুটি ডিটেকশন ফিচারের ওপর কাজ করছে গুগল তার দুটিই স্বাস্থ্য সম্পর্কিত।

গুগল তাদের ওয়েব সাইটে জানিয়েছে, তাদের হেলথ সেনসিং টিম ইতিমধ্যেই সক্রিয় রয়েছে এ দুটি ফিচারের ডেভেলপ করার জন্য। ব্যবহারকারীরা ফিচার দুটি ব্যবহার করার সময় যেন কোনো জটিলতার মধ্যে না পড়ে তাই গুগল কর্মীদের মধ্যেই পরীক্ষামূলক ফিচারটি চালু করা হয়েছে।

এই নতুন ফিচার দুটি অ্যাডভান্স সেনসিং কেপাবিলিটি ও অ্যালগরিদম যুক্ত টুল ব্যবহার করে এবং বেড সাইড মনিটরিং ফিচারের মাধ্যমে ব্যবহারকারীকে ঘুম ও সর্দি কাশির অবস্থা জানাবে।

Next Post Previous Post
1 Comments
  • Template
    Template February 6, 2023 at 4:11 AM

    Nice Article And Very Helpful

Add Comment
comment url